8th class maths solution (Chapter 10.1) - ত্রৈরাশিক পদ্ধতি

8th class maths solution (Chapter 10.1) - ত্রৈরাশিক পদ্ধতি

8th class maths solution (Chapter 10.1) - ত্রৈরাশিক পদ্ধতি

ত্রৈরাশিক পদ্ধতি

অষ্টম শ্রেণীর গণিত সমাধান কষে দেখি - 10.1

1. আজ আমার বাবার 390 টাকায় 15 কিগ্ৰা চাল কিনে এনেছেন।  যদি 17 কিগ্ৰা একইরকম চাল কিনতেন তবে বাবা তাকে কত টাকা খরচ করতেন ত্রৈরাশিক পদ্ধতিতে হিসাব করে লিখি।
















2. ভেঙ্কটমামা 20 মিটার ছিট কাপড়ে একই মাপের 4 টি জামা তৈরী করবেন।  একই রকম 12 টি জাম তৈরি করতে হলে ভেঙ্কটমামাকে কত মিটার ছিট কাপড় কিনে দিতে হবে ত্রৈরাশিক পদ্ধতিতে হিসাব করে লিখি।




















3. বকুলতলা গ্রামে একটি পুকুর কাটতে 30 জন লোকের 15 দিন সময় লেগেছে। যদি 25 জন লোক ওই পুকুর কাটত তবে কতদিনে কাজ শেষ করতে পারত ত্রৈরাশিক পদ্ধতিতে হিসাব করে লিখি।



















4. কাকিমা ঘন্টায় 40 কিমি বেগে গাড়ি চালিয়ে 5 ঘন্টায় মামার বাড়ি পৌঁছে গেলেন।  তিনি যদি ঘন্টায় 50 কিমি বেগে গাড়ি চলতেন তবে মামার বাড়ি পৌঁছতে কত সময় লাগত ত্রৈরাশিক পদ্ধতিতে হিসাব করে লিখি।




















5. মঙ্গলপুর গ্রামের একটি আশ্রয় শিবিরে 4000 জন লোকের 9 দিনের খাবার মজুত ছিল। 3 দিন পরে 1000 জন লোক অন্য জায়গায় চলে গেলেন। যারা রয়ে গেলেন অবশিষ্ট খাবারে তাদের আর কতদিন চলবে ত্রৈরাশিক পদ্ধতিতে হিসাব করে লিখি।
























6. নাসিবপুর গ্রামের একটি খামারের 42 জন সদস্য 24 দিনে খামারের সমস্ত জমি চাষ করতে পারেন।  কিন্তু চাষের মরসুমে 6 জন সদস্য হটাৎ অসুস্থ হয়ে পড়েন। খামারের সমস্ত জমি চাষ করতে অবশিষ্ট জনের কতদিন সময় লাগবে ত্রৈরাশিক পদ্ধতিতে হিসাব করে লিখি। 





















7. একটি কারখানায় 1000 টি যন্ত্রাংশ তৈরি করতে 16 টি মেশিনের 27 দিন সময় লাগে। যদি ওই কারখানায় আরও  2 মেশিন বসানো হয় তাহলে একই সংখ্যক যন্ত্রাংশ তৈরি করতে কতদিন সময় লাগবে ত্রৈরাশিক পদ্ধতিতে হিসাব করে লিখি। 



















8. নিচের পারস্পরিক সম্পর্কগুলি দেখি, গণিতের গল্প তৈরি করি ও ত্রৈরাশিক পদ্ধতিতে উত্তর
 খুঁজি। 












 সমাধান: 

গল্প: আকাশ তার দোকানে জন্য 25 টি পেন কিনবে। পেনগুলি কিনতে তার মোট 112.5 টাকা লাগল। সে যদি 12 টি পেন কিনত তাহলে তাকে কত টাকা দিতে হত ত্রৈরাশিক পদ্ধতিতে হিসাব করে লিখি। 
এখানে পেন সংখ্যা কমলে দাম কমবে তাই সম্পর্কটি সরল সমানুপাতিক।
: . 25 : 12 :: 112.5 : ?


 সমাধান: 
গল্প: রাহুল একটি নিদৃষ্ট দূরত্ব যায় 9 কিমি/ঘন্টা বেগে 112.5 কিমি পৌঁছয়। সে যদি 12 কিমি/ঘন্টা বেগে যেত তাহলে কতটা দূরত্ব যেত ত্রৈরাশিক পদ্ধতিতে হিসাব করে লিখি। 
এখানে গতিবেগ বাড়ালে বেশি দূরত্ব যাবে তাই সম্পর্কটি সরল সমানুপাতিক সম্পর্ক হবে। 
: . 9 : 12 :: 112.5 : ? 


সমাধান: 
গল্প: রাজেশ 6 টি পাম্পের সাহায্যে 31.2 বিঘা জমি জল সেচ করতে পারে। তার কাছে যদি 13 টি পাম্প থাকত তাহলে সে কত বিঘা জমি জল সেচ করতে পারত ত্রৈরাশিক পদ্ধতিতে হিসাব করে লিখি।  
এখানে পাম্পের সংখ্যা বাড়ালে জমির পরিমান বাড়ে তাই সম্পর্কটি হবে সরল সমানুপাতি।
: . 6 : 13 :: 31.5 : ?












(d)






সমাধান:
গল্প: একটি স্কুলে 425 জন ছাত্রের খাদ্য দৈনিক ছাত্র প্রতি 306 গ্রাম করে দানা শস্য বরাদ্দ আছে। যদি ছাত্রের সংখ্যা বেড়ে 458 জন হয় তবে ছাত্র প্রতি দানাশস্য কত গ্রাম ব্যবহৃত হবে ত্রৈরাশিক পদ্ধতিতে হিসাব করে লিখি। 
এখানে ছাত্রের সংখ্যা বৃদ্ধি পেলেও দানা শস্যর পরিমান হ্রাস বা বৃদ্ধি পাই না। তাই প্রতি ছাত্রের জন্য একই পরিমানে দানা শস্য বরাদ্দ থাকবে। 
: . ছাত্র সংখ্যা 458 জন হলেও, প্রতি ছাত্রের জন্য দৈনিক বরাদ্দ 306 গ্রামই থাকবে। 

◾ ষষ্ঠ শ্রেণীর গণিত সমাধান - ক্লিক করুন। 

◾ সপ্তম শ্রেণীর গণিত সমাধান - ক্লিক করুন। 

◾ অষ্টম শ্রেণীর গণিত সমাধান পেজ - ক্লিক করুন। 


Post a Comment

Previous Post Next Post