List of Nuclear Power in India - ভারতের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র

 ভারতের  পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের তালিকা সমূহ ঃ 

    ভারতের পঞ্চম বৃহত্তম বিদ্যুৎ শক্তির উৎস হল পারমানবিক শক্তি কেন্দ্র। কয়লা, গ্যাস, জলবিদ্যুৎ ও বায়ু শক্তির পরেই পারমাণবিক শক্তি থেকে উৎপাদিত বিদ্যুতের স্থান হল পঞ্চম। বর্তমান ভারতে 7 টি কেন্দ্রে পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন করা হয়। 

       বর্তমানে ভারতের পারমাণবিক শক্তি কেন্দ্র থেকে 7,480 মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করছে। 2010 সালের অক্টোবর মাসে একটি পরিকল্পনা গ্রহণ করেছে, 2032 সালে ভারত 63 গিগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করার লক্ষ্যে পৌছাবে। 

      ভারতের প্রধানমন্ত্রী জহরলাল নেহেরু 23 শে মার্চ 1948 সালে পারমাণবিক শক্তি বিল ভারতের সংসদে উত্থাপন করেন এবং পরবর্তীকালে এটি ভারতীয় পারমানু শক্তি আইনে পাশ হয় ।
  
    আপনি কি জানেন ভারতের প্রাচীনতম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র কোনটি ? তারাপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র-1  হল ভারতের প্রাচীনতম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, এটি 1969 খ্রিস্টাব্দে গঠিত হয় । 

     আপনি কি জানেন ভারতের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র কোনটি ? ভারতের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি হল কুদানকুলাম । 

    এছাড়াও আপনারা কি জানেন ভারতের প্রথম পারমাণবিক চুল্লিটির নাম কী ? অপ্সরা হল ভারতের প্রথম পারমাণবিক চুল্লি। 

      বর্তমানে ভারতের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র গুলিকে নিয়ন্ত্রন করে নিউক্লিয়ার পাওয়ার কার্পোরেশন অফ ইন্ডিয়া (NPCIL), 1987 সালে প্রতিষ্ঠিত হয়। এর সদর দপ্তর হল মুম্বাই । 

ভারতের সক্রিয় পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র

1. কাইগা নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট (Kaiga Atomic Power Station)
     কর্ণাটক রাজ্যে কাইগা নিউক্লিয়ার পাওয়ার প্লান্টটি 2000 সালের মার্চ মাসে চালু হয়েছে । এখানে মোট 4 টি ইউনিটে 220 মেগাওয়াট করে মোট 880 মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হয় ।  কাইগা নিয়ক্লিয়ার পাওয়ার প্লান্টটি কর্ণাটক , কেরালা, অন্ধ্রপ্রদেশ, পদুচেরি ও তামিলনাড়ুতে বিদ্যুৎ সরবরাহ করে । NPCIL দ্বারা পরিচালিত ।  

2.  কাকরাপাড় পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র (Kakrapar Atomic Power Station)
    1993 সালে স্থাপিত ভারতের গুজরাট রাজ্যে কাকরাপাড় পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি অবস্থিত। 220 মেগাওয়াটের ইউনিট 2 টি এবং 700 মেগাওয়াটের 1 টি ইউনিটে মোট 1140 মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হয় । NPCIL দ্বারা পরিচালিত ।

3. কুদানকুলাম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র (Kudankulam Atomic Power Station) 
     কুদানকুলাম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি ভারতের তামিলনাড়ু রাজ্যেের তিরুনেলবেলি জেলায় অবস্থিত । NPCIL দ্বারা পরিচালিত । 1000 মেগাওয়াটের 2 টি ইউনিটে মোট 2000 মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা রাখে কুদানকুলাম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি । 

4. তারাপুরা পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র (Tarapur Atomic Power Station) 
    তারাপুরা পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি মহারাষ্ট্র রাজ্যে রয়েছে । এখান মোট 4 টি চুল্লি রয়েছে । 160 মেগাওয়াটের 2 টি এবং 540 মেগাওয়াটের 2 টি ইউনিটে মোট 1400 মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা রয়েছে ।  NPCIL দ্বারা পরিচালিত । 

5. রাজস্থান পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র (Rajasthan Atomic Power Station) 
    রাজস্থান পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি ভারতের রাজস্থান রাজ্যে অবস্থিত । এই পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে 100 মেগাওয়াটের 1 টি, 200 মেগাওয়াটের 1 টি এবং 220 মেগাওয়াটের 4 টি ইউনিটে মোট 1180 মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে । NPCIL দ্বারা পরিচালিত ।  

6. মাদ্রাজ (কালাপাক্কাম) পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র (Madras Atomic Power Station)
    তামিলনাড়ু রাজ্যে অবস্থিত এই পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি 220 মেগাওয়াটের 2 টি ইউনিটে মোট 440 মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে । NPCIL দ্বারা পরিচালিত ।

7. নারোরা পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র (Narora Atomic Power Station) 
    1991 সালে প্রতিষ্ঠিত উত্তরপ্রদেশ রাজ্যে এই নরোরা পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি রয়েছে । 220 মেগাওয়েট সম্পন্ন 2 টি ইউনিটে মোট 440 মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা রয়েছে । NPCIL দ্বারা পরিচালিত ।

Previous Post Next Post