WBBSE Class 8 Math Solution pdf kse dekhi 17.2 || অষ্টম শ্রেণির গণিত সমাধান সময় ও কার্য, কষে দেখি 17.2 PDF

WBBSE Class 8 Math Solution pdf kse dekhi 17.2 || অষ্টম শ্রেণির গণিত সমাধান সময় ও কার্য, কষে দেখি 17.2 PDF

West Bengal Board Class 8 Maths Solutions in Bengali pdf Chapter 17 || অষ্টম শ্রেণীর গণিত প্রভা সমাধান  
অধ্যায় 17
সময় ও কার্য
কষে দেখি— 17.2

WBBES Class 8 Math Solution

অষ্টম শ্রেণীর গণিত কষে দেখি ১৭.২ সমাধান PDF || WBBSE Class 8 math solution pdf 


 

সময় ও কার্য, কষে দেখি 17.2 এর প্রশ্ন গুলি । 


1. প্রিয়া ও দেবু প্রত্যেকে আলাদা ভাবে একটি কাজ যথাক্রমে 10 ঘণ্টায় ও 12 ঘণ্টায় করতে পারে। তারা যদি একসঙ্গে এই কাজটি করে তবে কত ঘণ্টায় কাজটি শেষ করবে হিসাব করি।

2. আমি, আমার দাদা ও আমার দিদি তিনজনে মিলে বাড়ির জানালাগুলি রং করব। আমার দাদা, দিদি ও আমি আলাদাভাবে এই কাজটি যথাক্রমে 12, 4 ও 6 দিনে করতে পারি। আমরা তিনজন যদি একসাথে কাজটি করি তবে কতদিনে কাজটি শেষ করতে পারব হিসাব করে লিখি।

 3. কোনো একটি কাজ অবনী ও আনোয়ার আলাদাভাবে যথাক্রমে 20 এবং 25 দিনে করতে পারে। তারা একসঙ্গে কাজ শুরু করার 10 দিন পর দু-জনেই চলে গেল। সুখেন এসে বাকি কাজটি 3 দিনে শেষ করল। যদি সুখেন পুরো কাজটি একা করত তবে কতদিনে কাজটি শেষ করতে পারত হিসাব করে লিখি।

4. পৌরসভার একটি জালের ট্যাঙ্ক থেকে জল নেওয়ার দুটি নল আছে। নলদুটি দিয়ে আলাদাভাবে 4 ঘন্টায় ট্যাঙ্কটি খালি করা যায়। দুটি নলকে একই সঙ্গে খুলে রাখলে কতক্ষণে জলপূর্ণ ট্যাঙ্কটি খালি হবে হিসাব করে লিখি।

5. আমাদের চৌবাচ্চায় এটি নল আছে। ওই তিনটি নল দিয়ে আলাদা আলাদা ভাবে যথাক্রমে 18, 21 24 ঘণ্টায় চৌবাচ্চা পূর্ণ করা যায়। (a) একসাথে 3টি নল খোলা থাকলে কতক্ষণে চৌবাচ্চাটি জলপূর্ণ হবে সমানুপাত তৈরি করি ও হিসাব করে লিখি। (b) যদি প্রথম দুটি নল খোলা থাকত তাহলে চৌবাচ্চাটি পূর্ণ করতে কত সময় লাগত হিসাব করি। (c) যদি শেষের দুটি নল খোলা থাকত তাহলে চৌবাচ্চাটি পূর্ণ করতে কত সময় লাগত হিসাব করি।

6. পৌরসভার জল সরবরাহের নলটি দিয়ে রেহানাদের বাড়ির চৌবাচ্চাটি 30মিনিটে পূর্ণ করা যায়। এদের বাড়ির সব নলের কল খুলে ওরা 4 ঘণ্টায় এই পূর্ণ চৌবাচ্চার সমস্ত জল দিয়ে কাজ করতে পারে। কোনো একদিন যদি জল সরবরাহের নলটি মাত্র 25 মিনিট খোলা থাকে তাহলে ওই জল নিয়ে
কতক্ষণ ওরা বাড়ির কাজ করতে পারবে হিসাব করে লিখি।

 7. কোনো একটি কাজ রমা ও রোহিত 20দিনে, রহিত ও সাব্বা 15 দিনে এবং রমা ও সাব্বা 20 দিনে করতে পারে। হিসাব করে লিখি তিনজনে একত্রে কতদিনে কাজটি শেষ করবে। রমা, রহিত ও সাব্বারা প্রত্যেকে আলাদা আলাদা কাজ করলে কে কত দিনে কাজটি করতে পারবে হিসাব করি।

8. অলোক, কালাম ও জোসেফ প্রত্যেকে কোন একটি কাজ যথাক্রমে 10, 12 ও 15 দিনে করতে পারে।
তারা একসাথে কাজটি শুরু করল। 3 দিন পরে কালামকে চলে যেতে হলো। বাকি কাজটি অলোক ও জোসেফ কতদিনে শেষ করতে পারবে সমানুপাত তৈরি করে হিসাব করি। 

9. একটি কাজ মেরি ও ডেভিড একা একা যথাক্রমে 10 দিন ও 15 দিনে করতে পারে। প্রথমে মেরি একা 4 দিন ও পরে ডেভিড একা 5 দিন কাজ করে চলে গেল। মারিয়া এসে একা বাকি কাজটি 4 দিনে শেষ করল। যদি মেরি, ডেভিড ও মারিয়া একসাথে কাজটি করত তবে কতদিনে কাজটি শেষ করত হিসাব করে লিখি।

10. একটি পৌরসভা পানীয় জল সংরক্ষণের জন্য একটি জলাধার নির্মাণ করে তাতে পাম্প যুক্ত করেছে। পাম্পগুলি আলাদা ভাবে যথাক্রমে 16, 20, 30 ঘণ্টায় খালি জলাধারটি পূর্ণ করতে পারে। আজ সকাল 7 টায় তিনটি পাম্প যখন একসঙ্গে চালু করা হলো, তখন জলাধারটির 1/3 অংশ জলপূর্ণ ছিল। 1 ঘণ্টা 36 মিনিট পর প্রথম পাম্পটি এবং তারও 2 ঘন্টা পর তৃতীয় পাম্পটি বন্ধ হয়ে যায়।
(a) হিসাব করে দেখি জলাধারটি কখন সম্পূর্ণ জনপূর্ণ হয়েছিল।
(b) হিসাব করে দেখি দ্বিতীয় পাম্পটি জলাধারের কত অংশ পূর্ণ করেছিল।
(c) তৃতীয় পাম্পটি যখন বন্ধ হয়, তখন জলাধারটির কত অংশ জলপূর্ণ ছিল হিসাব করে লিখি।

11. আমার বন্ধু রীপা বাগানের কাজ একা 4 ঘন্টায় করতে পারে। আমি এই কাজ একা | ...6.... ঘণ্টায় করতে পারি। কিন্তু দু-জনে একসাথে বাগানের এই কাজ করলে কত সময় লাগবে হিসাব করে লিখি। (ফাঁকা ঘরে নিজে সংখ্যা বসাই) 

ত্রৈরাশিক পদ্ধতি

 ◾ শতকরা 

◾ মিশ্রণ 
◾ সময় ও কার্য 

PDF Details:
PDF Name : - অষ্টম শ্রেণির গণিত সমাধান সময় ও কার্য, কষে দেখি 17.2 PDF
PDF Size : - 2.53 MB
PDF Language : - Bengali 
PDF Page No : - 8.  
Download Link : - Click Here to Download

◾ ষষ্ঠ শ্রেণীর গণিত সমাধান - ক্লিক করুন। 

◾ সপ্তম শ্রেণীর গণিত সমাধান - ক্লিক করুন। 

◾ অষ্টম শ্রেণীর গণিত সমাধান পেজ - ক্লিক করুন। 

Post a Comment

Previous Post Next Post